#!/usr/bin/env php FULKURI | Easy Internet for Everyone
News
চিলমারী নৌবন্দর থেকে প্রথমবারের মতো পণ্যবাহী জাহাজ যাচ্ছে ভারত

February 08, 2022

স্বাধীনতার পর প্রথমবারের মতো কুড়িগ্রামের চিলমারী নৌবন্দর থেকে পণ্য নিয়ে ভারত যাচ্ছে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ। সোমবার (৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১ টায় শান আবিদ-১ নামে একটি বাংলাদেশি জাহাজ ওয়েস্ট কটন (ঝুট) নিয়ে ভারতের ধুবরির উদ্দেশে রওয়ানা হবে। 

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম এবং কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগের ডেপুটি কমিশনার রিয়াদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

কাস্টমস এর ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং (সিএন্ডএফ) এজেন্ট জামান আহমেদ জানান, ভারত থেকে নৌপথে চিলমারী নৌবন্দরে পণ্য পরিবহণ খরচ তুলনামূলক কম। এতোদিন ভারত থেকে চিলমারী বন্দরে পাথর আসলেও এই প্রথম চিলমারী নৌবন্দর থেকে বাংলাদেশি জাহাজ পণ্য নিয়ে ভারতের উদ্দেশে যাত্রা করছে। প্রথম দিন ২৭ টন ওয়েস্ট কটন নিয়ে লিজেন্ড কনসোটিয়াম লি. এর শান আবিদ-১ নামের জাহাজটি চিলমারী নৌ বন্দর থেকে ভারতের ধুরবির উদ্দেশ্যে রওয়ানা হবে। এসময় জেলা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।


এই সিএন্ডএফ এজেন্ট বলেন,  " ঐতিহাসিক ঘটনার সাক্ষি হতে যাচ্ছে ঐতিহ্যবাহী এ নৌবন্দর " শেরপুর তুলার মিল নামক রপ্তানীকারী প্রতিষ্ঠান জাহাজ যোগে ২৭ টন ওয়েস্ট কটন রপ্তানি করছে। বাণিজ্য সুবিধা বহাল থাকলে আগামীতে আরও পণ্য রপ্তানি হবে।

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগের ডেপুটি কমিশনার রিয়াদুল ইসলাম জানান, ‘নৌ প্রটোকল রুট এনডবিøউ -৩ পথে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ পণ্য নিয়ে চিলমারী নৌবন্দর থেকে প্রথমবারের মতো ভারতের উদ্দেশে যাত্রা করবে। রপ্তানি বাণিজ্য বৃদ্ধি পেলে বাংলাদেশের বৈদেশিক মুদ্রা আয় বৃদ্ধিসহ কুড়িগ্রামের অর্থনৈতিক উন্নয়নে এ বন্দর নতুন মাত্রা যোগ করবে।

এ প্রসঙ্গে  জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, এটা অবশ্যই ভালো খবর। সরকার চিলমারী নৌবন্দর চালুর যে উদ্যোগ নিয়েছে এটি তারই বাস্তব প্রতিফলন। আশা করছি নৌপথে পণ্য পরিবহণে চিলমারী নৌবন্দর আবারও তার পুরনো ঐতিহ্যে ফিরে আসবে।