#!/usr/bin/env php FULKURI | Easy Internet for Everyone
News
৬০০০ সিরিজের গ্রাফিক্স কার্ড AMD এর জন্য সবচেয়ে বড় প্রত্যাবর্তন

February 06, 2022

AMD তাদের হাই পারফরমিং গ্রাফিক্স কার্ডের মাধ্যমে বিদ্যমান সমস্ত গেমিং প্ল্যাটফর্ম দখল করেছে। AMD তার সামগ্রিক কর্মক্ষমতা বৃদ্ধি করেছে এবং উচ্চ-সম্পদ, উচ্চ পারফরম্যান্স গ্রাফিক্স কার্ড তৈরিতে প্রতিযোগিতার সাথে প্রতিদ্বন্দ্বিতা করছে। প্রতিযোগিতাটি গ্রাফিক্স কার্ডের নতুন লাইন প্রদর্শন করার পরে, AMD এখন তাদের নিজস্ব "বিগ নাভি" বিশ্বের কাছে প্রদর্শন করতে প্রস্তুত। জেন সিপিইউ অনেক দূর এগিয়েছে এবং এতে যে উন্নতিগুলি বাস্তবায়িত হয়েছে তা সত্যিই আশ্চর্যজনক এবং বিস্ময়কর। CPU ডাই এর RDNA আর্কিটেকচার মূলত গেমিং এর জন্য তৈরি। RDNA আর্কিটেকচার পুরানো GCN স্ট্রাকচারের তুলনায় ওয়াটের চেয়ে 50% বেশি পারফরম্যান্স প্রদান করে। এবং এখন নতুন আর্কিটেকচার RDNA2 বেস RDNA কাঠামোর চেয়ে বেশি শক্তিশালী। RDNA এর সাথে তুলনা করে, RDNA2 RDNA এর থেকে 50% বেশি পারফরম্যান্স করতে সক্ষম এবং GCN কাঠামোর তুলনায় ওয়াটের তুলনায় 100% বেশি পারফরম্যান্স রয়েছে।

নতুন এবং উন্নত “BIG NAVI” চিপটি 26.8 বিলিয়ন ট্রানজিস্টরের সাথে 7nm প্রসেস টেকনোলজির অগ্রণী প্রান্তের সাথে মিলিত হয়েছে। “BIG NAVI” হল প্রথম AMD পণ্য যা নতুন RDNA2 আর্কিটেকচারকে অন্তর্ভুক্ত করেছে। AMD-এর স্পষ্ট লক্ষ্য হল মোট ইকোসিস্টেমের উপর গেমিং নেতৃত্ব প্রদান করা। সমস্ত প্রযুক্তি এবং সংস্থানগুলিকে একত্রিত করে, AMD নতুন RDNA2 আর্কিটেকচার তৈরি করেছে যা কনসোল, পিসি এবং অন্যান্য থেকে শুরু করে সমস্ত প্ল্যাটফর্ম জুড়ে সমস্ত ধরণের গেমারদের জন্য একটি শীর্ষস্থানীয় গেমিং আর্কিটেকচার হিসাবে তৈরি করা হয়েছে।

"বিগ নাভি"-তে অনেক নতুন পারফরম্যান্স বুস্ট এবং বৈশিষ্ট্য রয়েছে যা এএমডি চিপগুলিতে আগে কখনও দেখা যায়নি। নতুন চিপটিতে উচ্চ কার্যক্ষমতার কম্পিউট ইউনিট থাকা, বিপ্লবী ইনফিনিটি ক্যাশে থাকা, নতুন এবং উন্নত হাই-স্পিড ডিজাইন এবং আরও উন্নত বৈশিষ্ট্য রয়েছে যা সমস্ত ব্যবহারকারীর জন্য উপকারী হবে। একের পর এক এই নতুন বৈশিষ্ট্যগুলি এবং প্রযুক্তিগত উন্নতি করার সময় এটি খুব চ্যালেঞ্জিং হয়ে ওঠে। কিন্তু যখন আপনি এই সমস্ত নতুন এবং উন্নত বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করেন, তখন চিপের পাওয়ার গ্রহণ পরিচালনা করা কঠিন থেকে কঠিনতর হয়ে ওঠে, কারণ আরও বৈশিষ্ট্য এবং প্রযুক্তিগত অগ্রগতির ফলে আরও বেশি শক্তি গ্রহণ করা হয়। RDNA2 আর্কিটেকচারের মূল হল এর চমৎকার কম্পিউটিং কর্মক্ষমতা। AMD আর্কিটেকচারে নতুন এবং উন্নত ডিজাইন প্রয়োগ করেছে যেমন পারভেসিভ ফাইন-গ্রেন ক্লক গেটিং, আক্রমনাত্মক পাইপলাইন রিব্যালেন্সিং এবং দক্ষ চলাচলের জন্য পুনরায় ডিজাইন করা ডেটা পাথ। যখন এই সমস্ত উন্নতি একসাথে কাজ করে তখন চিপটিকে 30% বেশি শক্তি সাশ্রয়ী করে তোলে যাতে চিপটি আরও কঠোর এবং দ্রুত কাজ করে।

4K গেমিং মানে গ্রাফিক্স চিপে বেশি সংখ্যক ডেটা ট্রান্সফার হচ্ছে। তুলনায়, 4K গেমিংয়ের জন্য 1440p এর প্রায় দ্বিগুণ ডেটা স্থানান্তর প্রয়োজন। গ্রাফিকাল আউটপুটে যাওয়ার সূত্রটি হল, "মেমরির সাব-সিস্টেম যত বেশি দক্ষ হবে, ছবিগুলির বিশ্বস্ততা তত বেশি এবং আপনি তত বেশি ফ্রেম রেট পাবেন।" ZEN3 ক্যাশের উপর ভিত্তি করে গ্রাফিক্স অপ্টিমাইজ করা, উচ্চ ঘনত্ব এবং উচ্চ গতির ক্যাশে সিস্টেম স্থাপন করে, AMD এই সমস্যাটির জন্য একটি নতুন পদ্ধতি গ্রহণ করেছে। এটি গ্রাফিক্স কার্ডের জন্য নতুন AMD ইনফিনিটি ক্যাশে। এই ক্যাশে সিস্টেম DRAM বটলনেক সমস্যা, প্রতিক্রিয়া লেটেন্সি এবং পাওয়ার খরচ উন্নত করে। 256-বিট G6 ইন্টারফেসের সাথে নতুন ইনফিনিটি ক্যাশে একত্রিত করার সময় শেষ জেনারেল গ্রাফিক্স কার্ডের তুলনায় কম পাওয়ার খরচের দ্বিগুণ কার্যক্ষমতা প্রদান করে। গেমিং পারফরম্যান্সের জন্য উচ্চ ফ্রিকোয়েন্সি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সেই কারণেই RDNA2 একটি কাস্টম লাইব্রেরি সুবিধা দিয়ে তৈরি করা হয়েছে এবং ডেটার জন্য অপ্টিমাইজ করা উচ্চ গতির নকশা প্রবাহ যা 7nm প্রসেসিং চিপের ফ্রিকোয়েন্সি সর্বাধিক করে। আর্কিটেকচারাল ডিজাইনের উন্নতি এবং সিলিকন ডিজাইন RDNA চিপকে স্ট্যান্ডার্ড RDNA এর তুলনায় 30% বেশি ফ্রিকোয়েন্সি প্রদান করতে দেয়। এই সমস্ত উন্নতিগুলি গ্রাফিক্স চিপকে মূল লক্ষ্য অতিক্রম করতে এবং 54% উচ্চতর কর্মক্ষমতা অর্জন করতে দেয়। RDNA2 বিদ্যমান আর্কিটেকচারে নতুন হার্ডওয়্যার বৈশিষ্ট্যগুলি প্রয়োগ করার উপরও দৃষ্টি নিবদ্ধ করে। মাইক্রোসফ্টের সাথে তার DirectX12 আলটিমেট বৈশিষ্ট্যগুলির সাথে অংশীদারিত্ব করে, AMD ডাইরেক্টএক্স রেট্রেসিং, পরিবর্তনশীল রেট শেডিং, মেশ শেডার্স এবং স্যাম্পলার ফিডব্যাকের মতো বৈশিষ্ট্যগুলিকে একীভূত করতে সক্ষম হয়েছিল। এগুলি সহ, AMD গ্রাফিক্স কার্ড মাইক্রোসফ্ট ডাইরেক্ট স্টোরেজ API সমর্থন করবে। এই বৈশিষ্ট্যটি SSDs থেকে গেমের অ্যাকসেন্ট লোডের সময়কে ক্রমবর্ধমানভাবে হ্রাস করবে যাতে আরও ভাল গেম উন্নত করার ক্ষমতা দেওয়া যায়। পূর্ববর্তী জেনারেলের সাথে সর্বশেষ জেনারেল গ্রাফিক্স মডিউলের তুলনা করার সময় আপনি শেষ জেনার থেকে প্রায় দ্বিগুণ পারফরম্যান্স দেখতে পাবেন।

এবং অবশেষে, AMD গেমারদের যখনই প্রয়োজন তখন ব্যবহার করার জন্য নতুন এবং উন্নত বৈশিষ্ট্য নিয়ে এসেছে। AMD তার অস্ত্রাগারে যে 2টি প্রধান বৈশিষ্ট্য যোগ করেছে তা হল RAGE MODE এবং Platform Performance Innovation। রেজ মোড হল সফ্টওয়্যারের একটি "এক ক্লিক ওভারক্লকিং বোতাম" যা আপনাকে কার্ডের অতিরিক্ত ওভারক্লকিং সুবিধার কারণে সর্বোচ্চ সম্ভাব্য পারফরম্যান্স বুস্ট করতে দেয়। দ্বিতীয় সুবিধাটি হল প্ল্যাটফর্ম পারফরম্যান্স ইনোভেশন বা AMD স্মার্ট অ্যাক্সেস মেমরি এবং এটি শুধুমাত্র এই কারণে পাওয়া যায় যে AMD উচ্চ-সম্পন্ন প্রসেসর এবং গ্রাফিক্স কার্ডের একমাত্র প্রস্তুতকারক। AMD স্মার্ট অ্যাক্সেস মেমরি GPU এবং CPU উভয়কেই এর ক্যাশে মেমরি একসাথে ভাগ করার অনুমতি দেয়।